জন্ম-মৃত্যু ওয়েবসাইটে জন্ম সার্টিফিকেট এর জন্য কিভাবে আবেদন করবেন ?

 আপনারা প্রত্যেকে হয়তো  অবগত আছেন crsorgi.gov.in ওয়েবসাইটে কোনো জন্ম ও মৃত্যু সার্টিফিকেট এখন তৈরী হয় না। তার জন্য পশ্চিমবঙ্গ সরকার এর স্বাস্থ্য মন্ত্রক দ্বারা নতুন ওয়েবসাইট তৈরী করা হয়েছে , তা হলো https://janma-mrityutathya.wb.gov.in/ এখন সব জন্ম মৃত্যু সার্টিফিকেট এই ওয়েবসাইট দ্বারা তৈরী হয়। এখন দেখা যাক এই ওয়েবসাইটে জন্ম মৃত্যু সার্টিফিকেট কিভাবে তৈরী হয় 

১) https://janma-mrityutathya.wb.gov.in/ এই লিঙ্ক এ ক্লিক করলে আপনি চলে যাবেন পশ্চিমবঙ্গ সরকার এর স্বাস্থ্য মন্ত্রক দ্বারা নতুন ওয়েবসাইট এ 

২) সেইখানে দেখতে পাবেন একদম ডান দিকে citizen services বলে ড্রপ ডাউন মেনু সেখানে ক্লিক করে birth এর ড্রপ ডাউন মেনু থেকে apply for new registration অপশন। 

https://janma-mrityutathya.wb.gov.in/#  ---> citizen services --> birth--> apply for new registration

৩)তারপর আপনাকে একটি রেজিস্ট্রেশন মোবাইল নম্বর দিতে হবে এবং get otp তে ক্লিক করলে রেজিস্ট্রেশন মোবাইলে এ একটি otp আসবে তারপর otp দিলে আপনার কাছে একটি birth এর ফর্ম খুলে যাবে। সেটি কে requirement অনুযায়ী ফিল আপ করে সাবমিট করলে সাবমিট হয়ে যাবে। 

** place of birth অবশ্যই যে হাসপাতাল, নার্সিং হোম বা বাড়িতে হয়েছে সেটাই দিতে হবে। মনে রাখবেন হাসপাতাল এ জন্ম হলে সার্টিফিকেট হাসপাতাল থেকে পাবেন , নার্সিং হোমে হলে সেই নার্সিং হোম যে মিউনিসিপাল্টি বা পঞ্চায়েতের  এর অন্তর্গত সেখানে  পাবেন এবং বাড়িতে হলে আপনার বাড়ি যে মিউনিসিপাল্টি বা পঞ্চায়েতের অন্তর্গত সেই খান থেকে পাবেন। 

** বাড়িতে জন্ম হলে  place of birth এর ঘরে address line one এ আপনার ঠিকানা অর্থাৎ ওয়ার্ড নম্বর বা গ্রাম এর নাম ও পোস্ট অফিস অবশ্যই লিখবেন। 

** মনে রাখবেন জন্ম হবার ২১ দিনের মধ্যে আপনাকে নাম লিপিবদ্ধ করতে হবে। 

** ২১-৩০ দিনের মধ্যে নাম লিপিবদ্ধ করলে আপনাকে ১৫ টাকার  পেমেন্ট চালান আপলোড করতে হবে , যা আপনাকে GRIPS ওয়েবসাইট থেকে কাটাতে হবে। 

** ৩০ দিনের বেশি হয়ে গেলে আপনাকে SDO PERMISSION করতে হবে edistrict ওয়েবসাইট থেকে। বিশদে জানতে আপনাকে আপনার মিউনিসিপাল্টি অফিস অথবা গ্রাম পঞ্চায়েত অফিসে যোগাযোগ করতে হবে। 

কি কি ডকুমেন্ট আপলোড করতে হবে 

১) discharge সার্টিফিকেট , ফর্ম -১ (গ্রাম পঞ্চায়েতের ক্ষেত্রে )

২)বাবা ও মায়ের আধার কার্ড অথবা ভোটার কার্ড , মনে রাখবেন যে ডকুমেন্ট এ বাবা মা এর বানান ঠিক আছে সেটাই আপলোড করবেন। 

ফাইনাল সাবমিট করার পর আপনার রেজিস্টার মোবাইলে এ একটি acknowledgement নম্বর আসবে তা নিয়ে যে হাসপাতাল, নার্সিং হোম, মিউনিসিপাল্টি বা গ্রাম পঞ্চায়েত এ আপনি জন্ম সার্টিফিকেটের জন্য আবেদন করবেন তা সেই খানে গিয়ে বললে আপনার ডকুমেন্ট চেক করে আপনার birth সার্টিফিকেট approved করে দিবে এবং আপনি আপনার রেজিস্টার মোবাইল নম্বর এ সার্টিফিকেট ডাউনলোড করার লিংক পায়ে যাবেন।  









Comments

Popular posts from this blog

পঞ্চায়েতের প্রতিকার

Pakistan economy's situation